৬২৮ পদে বাংলাদেশ সেনাবাহিনী সিভিল নিয়োগ ২০২১ সার্কুলার

  • Post last modified:September 3, 2021
  • Post author:

বাংলাদেশ সেনাবাহিনী সিভিল নিয়োগ ২০২১ সার্কুলার PDF প্রকাশ হয়েছে। সার্কুলারটি প্রথম প্রকাশিত হয়েছে বাংলাদেশ আর্মির অফিসিয়াল ওয়েবসাইটে। সার্কুলার অনুযায়ী, বিভিন্ন পদে মোট ৬২৮ জন বেসামরিক লোক নিয়োগ দেওয়া হবে। আপনিও আবেদন করতে পারবেন। চলুন, বাংলাদেশ সেনাবাহিনীর বেসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এর আলোকে আরোও বিস্তারিত জানি। English Edition.

 

বাংলাদেশ সেনাবাহিনী সিভিল নিয়োগ ২০২১ সার্কুলার

 

আজ থেকে প্রায় ৫০ বছর আগে, ২৬ মার্চ ১৯৭১ সালে বাংলাদেশ সেনাবাহিনী (Bangladesh Army) গঠন করা হয়। এ বাহিনীর নীতিবাক্য হলো “সমরে আমরা শান্তিতে, আমরা সর্বত্র, আমরা দেশের তরে”।

উইকিপেডিয়া (Wikipedia) অনুসারে, বর্তমানে বাংলাদেশ সেনাবাহিনীতে প্রায় ২ লক্ষ ৬০ হাজার সামরিক ব্যাক্তি রয়েছেন। এছাড়াও এই আর্মি বাহিনীর সাথে সম্পৃক্ত আরোও ১৩ হাজার ৪ শত ৮ জন বেসমারিক লোক রয়েছেন।

বাংলাদেশে সেনাবাহিনী তে আরোও সিভিল বা বেসামরিক লোক যুক্ত করার লক্ষ্যে সম্প্রতি একটি নিয়োগ বিজ্ঞপ্তি বাংলাদেশ আর্মির অফিসিয়াল ওয়েবসাইট www.army.mil.bd এ প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি অনুসারে, ড্রাইভার, পুরুষ, মহিলা সবাই আবেদন করতে পারবেন।

তাহলে চলুন আমরা এই পোস্টের মাধ্যমে বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার এর আদ্যোপান্ত জেনে আসি।

 

এক নজরে গুরুত্বপূর্ণ তথ্যাবলী
  • আবেদনের শেষ তারিখ: ৩১ আগস্ট ২০২১
  • আবেদন মাধ্যম: ডাকযোগ
  • শূন্যপদ সংখ্যা: ৬২৮টি
  • আবেদন ফি: ২০০/- টাকা
  • অফিসিয়াল ওয়েবসাইট: www.army.mil.bd

 


আরোও পড়তে পারেন:


 

আবেদন যোগ্যতা

বয়স: সকল আবেদনকারী প্রার্থীর বয়স ৩১ আগস্ট ২০২১ তারিখে ১৮ হতে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩২ বছর করা হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা: বাংলাদেশ সেনাবাহিনী বেসামরিক নিয়োগ ২০২১ সার্কুলার অনুযায়ী, প্রতিটি ভিন্ন পদের বিপরীতে আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা ভিন্ন চাওয়া হয়েছে। শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানতে নিচ থেকে চাকরির নোটিশটি দেখতে পরামর্শ দেওয়া যাচ্ছে।

 

আবেদনের সময়সীমা

নির্ধারিত ঠিকানায় আবেদনপত্র এবং প্রয়োজনীয় কাগজপত্রাদি পৌঁছানোর শেষ তারিখ ৩১ আগস্ট ২০২১।

 

সেনাবাহিনীতে আবেদন করার নিয়ম

আবেদন করতে হবে ডাকযোগে। বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রতিটি পদের সাথে সেনাবাহিনীতে আবেদন পত্র প্রেরণের ঠিকানা দেওয়া হয়েছে। উক্ত ঠিকানায় আবেদন ফরম প্রেরণ করতে হবে। আবেদন ফরমের সাথে যেসব সত্যায়িত কাগজপত্রাদি যুক্ত করতে হবে তা নিচে দেওয়া হলো।

  • পাসপোর্ট সাইজের ০৪ কপি ছবি;
  • সকল শিক্ষাগত যোগ্যতার সনদ;
  • অভিজ্ঞতার সনদ (যদি থাকে);
  • জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন সনদ;
  • চারিত্রিক সনদপত্র;
  • এবং নাগরিকত্ব সনদের ফটোকপি।

 

উল্লেখ্য, খামের উপর পদের নাম, প্রার্থীর নিজের জেলা এবং কোটা (যদি) থাকে তা অবশ্যই উল্লেখ করতে হবে। চিঠি/খাম যথাযথ নিয়মে পূরণ করতে হবে। ভুল বা অসম্পূর্ণ কিছু থাকলে আবেদনপত্র বাতিল করা হবে।

 


আরোও পড়তে পারেন:


 

আবেদন ফি

২০০/- টাকা আবেদন ফি হিসেবে নির্ধারণ করা হয়েছে। আবেদন ফি দেওয়ার নিয়মাবলী জানতে প্রার্থী নিচের থেকে বাংলাদেশ সেনাবাহিনী সিভিল নিয়োগ 2021 বিজ্ঞপ্তি দেখুন।

 

আবেদন ফরম

সেনাবাহিনী আবেদন ফরম

 

অন্যান্য তথ্য

  • কোটাধারী প্রার্থীদের ক্ষেত্রে আবেদন পত্রের সাথে কোটা সম্পর্কিত প্রমাণাদি প্রেরণ করতে হবে।
  • “Trust Technical Training Institute (TTTI)” হতে প্রশিক্ষণ প্রাপ্ত কেউ যদি কোন কারিগরী পদের বিপরীতে আবেদন করেন তাহলে তিনি অগ্রাধিকার পাবেন।
  • মৌখিক পরীক্ষার সময় যেসব কাজগপত্রাদি সঙ্গে আনতে হবে তা হলো- সকল স্তরের শিক্ষাগত যোগ্যতার মূল সার্টিফিকেট, জাতীয় পরিচয়পত্র এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি কর্পোরেশন এবং ওয়ার্ড কাউন্সিলর ও পৌরসভার মেয়র/কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সার্টিফিকেট।

 


আরোও পড়তে পারেন:


 

বাংলাদেশ সেনাবাহিনীর বেসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

 

 

বাংলাদেশ সেনাবাহিনী সিভিল নিয়োগ ২০২১ সার্কুলার

বাংলাদেশ সেনাবাহিনীর বেসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ সেনাবাহিনীর বেসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ সেনাবাহিনী সিভিল নিয়োগ সার্কুলার ২০২১

আমাদের ওয়েবসাইট www.notice24x7.com নিয়মিত ভিজিট করতে পারেন যদি আপনি বাংলাদেশ সেনা বাহিনী নিয়োগ 2021  -এর মত আরও সরকারি চাকরি বিজ্ঞপ্তির তথ্য নিয়মিত পেতে চান।

This Post Has 7 Comments

  1. Nazmul

    বিজ্ঞপ্তি নম্বর কতো ।। একটু জানাবেন দয়া করে

    1. Teacher

      আপনার কমেন্ট পড়ার পরে আমি বিজ্ঞপ্তি পুনরায় পড়েছি এবং অফিসিয়াল সাইট পুনরায় ভিজিট করেছি। “বিজ্ঞপ্তি নম্বর” বলতে তেমন কিছু পাইনি। আপনি হেল্পলাইন নম্বরে কল করে প্রয়োজনীয় তথ্য জেনে নিতে পারেন। +8801769012238 নম্বরটি অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করা। notice24x7.com এর সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

      1. Nazmul

        তাহলে কি আবেদন ফরম এ বিজ্ঞপ্তি নম্বর না লিখলে হবে।।যেহেতু দেওয়া নাই

        1. Teacher

          নিশ্চিত না হয়ে কোন ফিল্ড ফাঁকা রাখা যাবে না। প্রতিটি সরকারী চাকরির ক্ষেত্রেই একটি বিজ্ঞপ্তি নম্বর থাকে। এই বিজ্ঞপ্তি নম্বর দিয়ে মূলত স্মারক নং, পত্র নং বা বিজ্ঞপ্তিতে উল্লিখিত এই ধরণের একটা নং কে বুঝায়।

          আপনি দয়া করে আবেদন বিষয়ে অভিজ্ঞ কারো সাথে যোগাযোগ করুন। যেমনঃ কোন কম্পিউটারের দোকান যেখান থেকে বিভিন্ন চাকরির জন্য এপ্লাই করে দেওয়া হয়। যদি নিশ্চিত না হয়ে কোন ফিল্ড ফাঁকা রাখেন আর ফিল্ডটি আবশ্যিকভাবে পূরণ হতে হবে যদি এমন হয় তবে আপনার আবেদনপত্র গ্রহণ করা না হতে পারে।

  2. রুহুল আমিন

    আপনি যে হেল্পলাইন নাম্বার দিছেন ওই নাম্বারে ফোন দিলাম, উনারা বললো এইটা হেল্পলাইন নাম্বার না, এখন করনিও কি?

    1. Teacher

      নম্বরটা অফিসিয়াল ওয়েবসাইট থেকেই সংগ্রহ করা। নম্বরটা নিয়োগ কর্তৃপক্ষের। হয়তো হেল্পলাইন নম্বর হিসেবে ঐটা ব্যবহৃত হচ্ছে না।

  3. kamrul islam

    barishal jela theke aply korchilm but akhn porjonto kono cithi ase nai kobe ki cithi asbe plz aktu janaben barishal jelar ta

Leave a Reply