৪৫ তম বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখার নিয়ম

৪৫ তম বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখার নিয়ম জানুন এই পোস্টের মাধ্যমে। বেফাকের ফলাফল প্রকাশিত হবে আগামীকাল ৩০ এপ্রিল ২০২২ তারিখ দুপুর ০২ ঘটিকায়। রেজাল্ট প্রকাশিত হবে বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইট www.wifaqresult.com -এ। যে সকল শিক্ষার্থী বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ পরীক্ষার রেজাল্ট বা ফলাফল 2022 দেখার পদ্ধতি জানেন না তারা এই পোস্ট পড়ার মাধ্যমে জেনে নিতে পারবেন। English Edition.

 

৪৫ তম বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখার নিয়ম

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ হলো বাংলাদেশ কওমী মাদ্রাসাসমূহের শিক্ষা বোর্ড। এ শিক্ষা বোর্ডটি সংক্ষেপে বেফাক নামেও পরিচিত।

গত বছর অর্থাৎ 2021 সালে এ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার জন্য মোট নিবন্ধিত শিক্ষার্থীর সংখ্যা ছিলো ০২ লক্ষ ৩০ হাজার। তবে পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ছিলো ০২ লক্ষ ২৫ হাজার।

এ বছর এখনও পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা জানা যায়নি। তবে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ রেজাল্ট বা ফলাফল ২০২২ প্রকাশিত হলে বিস্তারিত জানা যাবে।

যেসব শিক্ষার্থী বেফাক রিজাল্ট জানতে আগ্রহী তারা এই পোস্টের মাধ্যমে রেজাল্ট দেখার প্রক্রিয়া বিস্তারিতভাবে জানতে পারবেন।

এক নজরে প্রয়োজনীয় তথ্যবলী
  • পাশের হার: জানিয়ে দেওয়া হবে।
  • ফলাফল প্রকাশ: ৩০ এপ্রিল ২০২২
  • অফিসিয়াল ওয়েবসাইট: www.wifaqresult.com

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ পরীক্ষার রেজাল্ট বা ফলাফল 2022

ব্যাক্তিগত বা মাদ্রাসাওয়ারী বেফাকের ফলাফল 2022 দেখার নিয়ম অনেক শিক্ষার্থীই জানেন না। তবে যারা জানেন না তাদের জন্য ফলাফল দেখার দুটি পদ্ধতি সম্পর্কে আমরা জানাবো।

প্রথম পদ্ধতি হচ্ছে কিভাবে অনলাইনে বেফাক এর রেজাল্ট দেখবেন। আর দ্বিতীয় পদ্ধতি হলো কিভাবে অফলাইনে বা এসএমএস (SMS) মাধ্যমে দেখবেন।

 

৪৫ তম বেফাক পরীক্ষার ফলাফল 2022 (অনলাইন)

অনলাইনে ব্যাক্তিগত বা মাদ্রাসাওয়ারী ফলাফল দেখতে হলে প্রথমে ভিজিট করতে হবে মাদ্রাসা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.wifaqresult.com. উক্ত ওয়েবসাইট থেকে কিভাবে অনলাইনে ফলাফল দেখবেন তা ধাপে ধাপে বর্ণনা করা হলোঃ

(১) প্রথমে www.wifaqresult.com এই ওয়েবসাইটে ঢুকুন।

 

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ পরীক্ষার রেজাল্ট বা ফলাফল 2022

 

(২) উক্ত ওয়েবসাইটে প্রবেশের পর উপরের স্ক্রিনশটের মত একটি পেজ দেখতে পাবেন। যেখানে প্রথমে আপনার পরীক্ষার সন নির্বাচন করতে হবে, তারপর মারহালা নির্বাচন করতে হবে এবং শেষে আপনার রোল টাইপ করতে হবে।

(৩) এরপর নিচের “সাবমিট” বাটনে ট্যাপ করতে হবে। “সাবমিট” বাটনে ট্যাপ করলেই বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড রেজাল্ট 2022 দেখতে পাবেন।

 

এসএসএম (SMS) মাধ্যমে বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২২ (অফলাইন)

অনেক শিক্ষার্থী আছেন যারা অনেক সময় অনলাইনে ফলাফল দেখতে সক্ষম হন না। তাদের ক্ষেত্রে এসএমএস এর মাধ্যমে ফলাফল দেখার সুবিধা রয়েছে। কিভাবে SMS এর মাধ্যমে বেফাক পরীক্ষার রেজাল্ট 2022 দেখবেন তা ধাপে ধাপে নিচে উল্লেখ করা হলো।

(১) এসএমএস (SMS) এর মাধ্যমে ফলাফল দেখার জন্য প্রথমে আপনার মোবাইল ফোনের Message অপশনে প্রবেশ করুন।

(২) Message অপশনে টাইপ করুন BEFAQ <স্পেস> আপনার ক্লাসের নামের প্রথম অক্ষর <স্পেস> আপনার রোল নম্বর।

উদাহারণ: BEFAQ F 654321

(৩) এবার ম্যাসেজটি 9933 নম্বরে সেন্ড করুন। ফিরতি SMS এ আপনার কাঙ্ক্ষিত ফলাফল দেখতে পাবেন।

বিশেষ দ্রষ্টাব্যঃ SMS এর মাধ্যমে ৪৫ তম বেফাক পরীক্ষার রেজাল্ট ২০২২ দেখার নিয়ম ইন্টারনেট থেকে সংগ্রহ করা হয়েছে। SMS মাধ্যমে ফলাফল দেখার পদ্ধতি আমরা যাচাই করে দেখিনি।

 

ক্লাসের নামের প্রথম অক্ষর

শিক্ষার্থীদের সুবিদার্থে ক্লাসে নাম এবং প্রথম অক্ষর নিচের টেবিলে দেওয়া হলো।

ক্লাসের নাম প্রথম অক্ষর
Takmeel T
Fazilat F
Sanabia Ulaiya S
Mutawassitah M
Ebtadaiyah E
Hifjul Quran H
Qira’at Q

 

৪৪তম বেফাক পরীক্ষার পাশের হার

৪৪তম বেফাক পরীক্ষায় গড় পাশের ৭৪.০৪ শতাংশ। যেখানে ছেলেদের পাশের হার ৮২.১০ শতাংশ এবং মেয়েদের পাশের হার ৫৭.২১ শতাংশ।

বেফাকের ৪৪তম পরীক্ষায় স্টার মার্ক (Star Mark) পেয়ে উত্তীর্ণ হয়েছেন মোট ২৭ হাজার ৫২ জন এবং প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছে ৩১ হাজার ৪ শত ৬৪ জন শিক্ষার্থী। মোট উত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা ১ লক্ষ ৪৯ হাজার ২ শত ৩৩ জন।

৪৪ তম বেফাক পরীক্ষার গড় রেজাল্ট আরো বিস্তারিত ভাবে দেখুন নিচের ছবি থেকে।

 

www.notice24x7.com ভিজিট করার জন্য ধন্যবাদ। বেফাক পরীক্ষার ফলাফল ২০২২ -এর মত শিক্ষার বিভিন্ন স্তরের অন্যান্য পরীক্ষার ফলাফল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। আর আপনি যদি জ্ঞান পিপাসু হয়ে থাকেন তাহলে আরো পড়তে পারেন:

বিশ্বের সেরা ১০ বিশ্ববিদ্যালয় (বিস্তারিতসহ)

এশিয়ার সেরা ১০ বিশ্ববিদ্যালয় এবং বিদেশে উচ্চশিক্ষা

Similar Posts

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *