বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ (২০০ টি শূন্যপদ)

  • Post last modified:October 3, 2021
  • Post author:

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ PDF আকারে প্রকাশ হয়েছে অফিসিয়াল ওয়েবসাইট erecruitment.bb.org.bd -এ। নতুন প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখুন এই পোস্টের মাধ্যমে। শুধুমাত্র ক্যাশ অফিসার পদের বিপরীতে ২০০ জন লোক নিয়োগ করা হবে। আবেদনের শেষ সময় 21 অক্টোবর 2021 তারিখ। চলুন এ চাকরি সম্পর্কিত আরোও বিস্তারিত তথ্য জেনে আসি বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার ২০২১ -এর আলোকে। English Edition.

 

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

 

বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক হচ্ছে বাংলাদেশ ব্যাংক। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর বাংলাদেশ ব্যাংক প্রতিষ্ঠা করা হয়। এটি এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের মেম্বার। ব্যাংকটি ১০০% বাংলাদেশ সরকারের মালিকাধীন। বর্তমানে এর গভর্নর হিসেবে দায়িত্বরত আছেন ফজলে কাবির।

গত 29 সেপ্টেম্বর 2021 তারিখে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ একটি চাকরি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আজ আমরা এই পোস্টের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের এই চাকরির খবর নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

 

এক নজরে গুরুত্বপূর্ণ তথ্যাবলী
  • ব্যাংক: বাংলাদেশ ব্যাংক (Bangladesh Bank)
  • পদ: ক্যাশ অফিসার
  • শূন্যপদ সংখ্যা: ২০০ টি
  • বয়সসীমা: সর্বোচ্চ ৩০ বছর
  • অনলাইনে আবেদন শুরু: ২৯ সেপ্টেম্বর ২০২১
  • আবেদন শেষ: ২১ অক্টোবর ২০২১
  • অফিসিয়াল ওয়েবসাইট: www.bb.org.bd

 


আরোও পড়তে পারেন:


 

বাংলাদেশ ব্যাংক নিয়োগ যোগ্যতা

বয়সসীমা: বাংলাদেশ ব্যাংক নিয়োগ 2021 -এ উল্লিখিত ক্যাশ অফিসার পদের বিপরীতে আবেদন করতে পারবেন সর্বোচ্চ ৩০ বছর বয়সী প্রার্থীগণ। তবে কোটাধারী (শারীরিক প্রতিবন্ধী এবং মুক্তিযোদ্ধা) প্রার্থীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর। ২৫ মার্চ ২০২০ হলো বয়স নির্ধারণের তারিখ।

শিক্ষাগত যোগ্যতা

১) স্নাতক কিংবা স্নাতকোত্তর ডিগ্রী প্রাপ্ত হতে হবে।

২) এসএসসি, এইচএসসি, অনার্স বা মার্স্টার্স পরীক্ষার অন্তত যে কোন একটিতে প্রথম বিভাগ থাকতে হবে।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের নতুন সার্কুলার অনুযায়ী, আপনি যদি শিক্ষার যে কোন পর্যায়ে কোন পরীক্ষায় ৩য় বিভাগ বা শ্রেণি পেয়ে পেয়ে পাশ করে থাকেন তাহলে আপনি অযোগ্য প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।

 

বাংলাদেশ ব্যাংক জব সার্কুলার ২০২১

নিচে সার্কুলার দেওয়া হয়েছে। সার্কুলারের সাথে ডাউনলোড বাটনও যুক্ত করা হয়েছে।

 

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

 

 

আবেদনের সময়সীমা

অনলাইনে আবদনপত্র গ্রহণ শুরু হয়েছে ২৯ সেপ্টেম্বর ২০২১ তারিখ হতে। আবেদনের শেষ সময় ৩১ অক্টোবর ২০২১ তারিখ। আগ্রহী প্রার্থীগণ দ্রুত আবেদন করে নিন। চলুন বাংলাদেশ ব্যাংকে আবেদন করার নিয়ম জেনে নেই।

 

বাংলাদেশ ব্যাংকে অনলাইনে আবেদনের নিয়ম

বাংলাদেশ ব্যাংক অনলাইন আবেদন পদ্ধতি নিচে দেওয়া হলো।

 

 

১) “আবেদন করুন” বাটনে ক্লিক করুন।

 

আবেদন করুন

 

২) “Apply” বাটনে ক্লিক করুন।

 

লগইন/রেজিস্টার

 

৩) আপনি যদি ইতোমধ্যে erecruitment.bb.org.bd ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করেন থাকেন তাহলে Credentials দিয়ে “Submit Application” এ ক্লিক করুন। অন্যথায়, “register now” বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন করুন। তারপর আবেদন প্রক্রিয়া সম্পন্ন করুন।

 

উলেখ্য, আবেদনের সময় সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের একটি ফরমাল ছবি আপ্লোড করতে হবে। একটি স্বাক্ষরের ছবিও আপ্লোড করতে হবে। উভয় ছবির ব্যাকগ্রাউন্ড অবশ্যই সাদা রাখতে হবে।

 

বাংলাদেশ ব্যাংক নিয়োগ পরীক্ষা ও পরীক্ষার সময়সূচী

নিয়োগ পরীক্ষা হবে তিনটি ধাপে। ধাপ তিনটি হলো-

  1. MCQ পরীক্ষা,
  2. লিখিত পরীক্ষা,
  3. এবং মৌখিক পরীক্ষা।

MCQ এবং লিখিত পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীর কোন ডকুমেন্ট জমা দিতে হবে না। মৌখিক পরীক্ষার সময় প্রয়োজনীয় ডকুমেন্টস শো করতে হবে। মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন শুধুমাত্র লিখিত পরীক্ষা হতে উত্তীর্ণ প্রার্থীগণ।

বাংলাদেশ ব্যাংকে নিয়োগ পরীক্ষার সময়সূচী প্রকাশিত হলে এই পোস্ট আপডেট করে আপনাদের জানিয়ে দেওয়া হবে। সময়সূচী জানতে চাইলে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে পারেন। অথবা বাংলাদেশ ব্যাংক এর নোটিশ বোর্ড অর্থাৎ অফিসিয়াল ওয়েবসাইটের নোটিশ সেকশনেও নিয়মিত নজর রাখতে পারেন।

 

অন্যান্য তথ্য

বাংলাদেশ ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ এ উল্লিখিত অন্যান্য কিছু তথ্য চলুন জেনে নেই।

  • আবেদন সংক্রান্ত সকল নির্দেশাবলী এবং শর্তাবলী আবেদনের সময় উল্লিখিত ওয়েবসাইটে দেখতে পাবেন।
  • যে সকল প্রার্থীগণ বর্তমানে অন্য কোন প্রতিষ্ঠানে কর্মরত আছেন তারাও আবেদন করতে পারবেন। লিখিত পরীক্ষায়ও অংশগ্রহণ করতে পারবেন। তবে মৌখিক পরীক্ষার সময় উক্ত প্রতিষ্ঠান হতে প্রাপ্ত অনাপত্তিপত্র অবশ্যই শো করতে হবে।
  • আবেদনের ক্ষেত্রে ইচ্ছাকৃত/অনিচ্ছাকৃত যে কোন ভুলের জন্য আপনার প্রার্থীতা বাতিল করা হবে।
  • নিয়োগ লাভের জন্য যে কোন ধরণের অসদুপায় গ্রহণ প্রার্থীর অযোগ্যতা হিসেবে নেওয়া হবে। একিসাথে প্রার্থীতাও বাতিল করা হবে।

Leave a Reply