সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

প্রাথমিক শিক্ষা সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ (Prathomik Shikkha Sohokari  Job Circular 2023) প্রকাশিত হয়েছে। নতুন এ চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে অফিসিয়াল ওয়েবসাইট www.dpe.teletalk.com.bd-এ।  প্রাথমিক শিক্ষা পদে চাকরি করতে আগ্রহী প্রার্থীগণ 30 মার্চ 2023 তারিখ হতে অনলাইনে আবেদন করতে পারবেন। চলুন আবেদন ফরম পূরণ প্রক্রিয়াসহ নিয়োগ পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাক প্রাথমিক শিক্ষা সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি 2023 সার্কুলার এর আলোকে। English Edition.

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্বখাতভুক্ত সহকারী শিক্ষক এর পরে এবং প্রি বিদ্যালয়ে পিইডিপি-৪ এর আওতায় প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য সৃষ্ট “সহকারী শিক্ষক” পদে জাতীয় বেতনস্কেল ২০১৫-এর ১৩ম গ্রেড এ অস্থায়ীভাবে নিয়োগের জন্য খুলনা, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের সকল জেলার সকল উপজেলা শিক্ষা থানার স্থায়ী নাগরিকদের নিকট থেকে নিম্ন উল্লিখিত নির্দেশনা/শর্ত অনুযায়ী দরখাস্ত আহবান করা যাচ্ছে।

এক নজরে গুরুত্বপূর্ণ তথ্যাবলী
  • সংস্থা: প্রাথমিক শিক্ষা অধিদপ্তর
  • ক্যাটাগরি: ১ টি
  • পদ: সহকারি শিক্ষক
  • শূন্যপদের সংখ্যা: উল্লেখ নেই
  • চাকরির ধরণ: ফুল টাইম
  • কর্মস্থল: বাংলাদেশের যেকোন স্থান
  • বেতন: ১১,০০০/- থেকে ২৬,৫৯০/- টাকা
  • আবেদন ফি: ২২০/- টাকা
  • আবেদন মাধ্যম: অনলাইন
  • অনলাইনে আবেদন শুরু: ৩০ মার্চ ২০২৩
  • আবেদনের শেষ সময়: ১৪ এপ্রিল ২০২৩

 

আরও পড়ুন: সকল সরকারি চাকরির খবর

আমাদের নতুন জব সাইট: এখনই ঘুরে আসুন ক্লিক করুন

ডাউনলোড করুন প্রাথমিক শিক্ষা সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

 

প্রাথমিক শিক্ষা সহকারী শিক্ষক এর নোটিশ বোর্ড সেকশনে প্রকাশিত Prathomik Shikkha Sohokari Job Circular 2023 নিচে PDF ডাউনলোড লিঙ্কসহ দেওয়া হলো-

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

 

আবেদন সংক্রান্ত সকল তথ্য

প্রাথমিক শিক্ষা সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ সার্কুলার অনুসারে আবেদন সংক্রান্ত সকল বিষয়ে এই সেকশনে আলোচনা করা হয়েছে।

আবেদনের সময়সীমা

Online-এ আবেদনপত্র পূরণ ও জমাদান শুরু হবে ৩০ মার্চ ২০২৩ তারিখ সকাল ১০.০০ টা হতে। Online-এ আবেদনপত্র জমাদানের শেষ সময় ১৪ এপ্রিল ২০২৩ তারিখ বিকাল ০৫.০০ টা।

শিক্ষাগত যোগ্যতা

কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ (৪ স্কেলে ন্যূনতম ২.২৫ ও ৫ স্কেলে ন্যূনতম ২.৮) স্নাতক বা স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রী।

অনলাইনে আবেদন করার নিয়ম

প্রাথমিক শিক্ষা সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি এ চাকরি করতে ইছুক ব্যক্তিকে dpe.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। নিচে Apply করার নিয়ম বিস্তারিতভাবে তুলে ধরা হলো।

ধাপ-১ঃ dpe.teletalk.com.bd ওয়েবসাইট ভিজিট করুন। আরো বিস্তারিত জানুন।

শর্তাবলীঃ

প্রাথমিক শিক্ষা সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

আবেদন করা সঠিক নিয়ম

(১) ১৪,০৪,২০২৩ তারিখে সাধারণ প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম ও সর্বোচ্চ বয়স হবে ২১-৩০ বৎসর। তবে মুক্তিযোদ্ধার সন্ধান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ন্যূনতম দ্বিতীয় শ্রেণি বা সমমানের (৪ স্কেলে ন্যূনতম ২.২৫ ও ৫ স্কেলে নূন্যতম ২.৮) স্নাতক বা স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রী।

(২) আগ্রহী প্রার্থীগণকে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন গ্রহন শুরু হবে ১০,০৩,২০২০ (সকাল ১০:৩০ মিঃ) এবং শেষ হবে ১৪,০৪,২০২৩ (রাত ১১:৫৯ মিঃ)।

(৩) http://dpe.teletalk.com.bd ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে Application Form পূরণের নির্দেশনা পাওয়া যাবে। উরু নির্দেশনা অনুসরণপূর্বক অনলাইনে Application Form পূরণ করে Submit করা হলে প্রার্থীর User Des Unpaid Draft Applicant’s Copy তৈরি হবে যা প্রিন্ট করে আবেদনে প্রদত্ত তথ্য যাচাই করতে হবে।

(৪) আবেদন ফি জমা দানের পূর্বে Draft Applicant’s Copy একাধিকবার পড়ে প্রার্থী তার প্রদত্ত তথ্যের যথার্থতা সম্পর্কে নিশ্চিত হবেন। কোন ভুল পরিলক্ষিত হলে তার বিপরীতে আবেদন জমা দেবে না এবং এই বিজ্ঞবির এবং অনুচ্ছেদ অনুসরণ করে নতুন করে Application Form সঠিক তথ্য দিয়ে পুরণপূর্বক User ID [ Unpaid e Draft Applicant’s Copy প্রিন্ট নিয়ে তথ্য যাচাই করতে হবে ।

(৫) নির্গুণভাবে পুরু Application Form-এর বিপরীতে প্র User ID ব্যবহার করে পরবর্তী ৭২ ঘণ্টার মধে] Draft Applicant’s Copy নির্দেশনা অনুসরণপূর্বক যে কোন টেলিটক প্রি-পেইড মোবাইল নম্বর হতে SMS-এর মাধ্যমে অদেন নি এবং টেলিটকের ফি ২০ (বিশ) টাকাসহ মোট ২২০/- (দুইশত বিশ) টাকা পরিশোধ করতে হবে।

(৬) আবেদন ফি পরিশোধের পর আবেদনে এমন মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে আবেদনকারকে User ID একটি Password দেয়া হবে। এরপরে http://dpe.teletalk.com.bd মেনসারটের “Download Applicant’s Copy” ক্লিক করে মোবাইলে User ID Password Submit করে Paid স্ট্যাটাস Final Applicant’s Copy পাওয়া যাবে। Final Applicant’s এর বঙিন তিন কপি নিয়োগে প্রতিবাদ শেষাবধি আবশ্যিকভাবে সংরক্ষণ করতে হবে। কেবলমাত্র আবেদন ফি পরিশোধের পরেই আবেদনটি চূড়ান্তভাবে গৃহীত হয়েছে বলে গণ্য হবে এবং আবেদনে তার কোন তথ্য সংযোজন, পরিমার্জন বা একই প্রার্থীর Application Form পূরণের সুযোগ থাকবে না।

(৭) পরবর্তীতে লিখিত পরীক্ষার ব্যবস্থাদি চূড়ান্ত করার পর প্রত্যেক যোগ্য আবেদন কারীকে SMS-এর মাধ্যমে প্রবেশপত্র ডাউনলোডের লিংক প্রদান করা হবে যা ব্যবহার করে আবেদনকারী পরীক্ষার হলে প্রবেশ করতে পারবেন। User ID এবং Password পুনরুদ্ধারের প্রয়োজন হলে উক্ত লিংকে প্রার্থীর বর্তিনাত তথ্য দিয়ে পুনরুদ্ধার করা যাবে।

(৮) Online আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত মোবাইল ফোন নম্বর টি সচল রাখা, SMS পড়া এবং প্রাপ্ত নির্দেশনা অনুসরণ করা বাঞ্ছনীয়।

(৯) আবেদনকারী যে জেলা/ থানার বাসিন্দা উক্ত উপজেলা / থানার অনুকূলে নির্ধারিত থাকবে এবং তার নিয়োগ সংক্রান্ত যাবতীয় কাম অনুযায়ী নিয়ন্ত্রিত হবে। সরকারি প্রশিক্ষক নিয়োগ বিধিমালা, ২০১৯ এ বর্ণিত প্রক্রিয়া অনুযায়ী নির্বাচিত প্রার্থীকে নিজ উপজেলা/ থানায় নিয়োগ দেয়া হবে।

(১০) সরকারি প্রাথমিক বিদ্যালয় বিধিমালা  ২০১৯ অনুযারী মেধাক্রমানুসারে নির্বাচিত প্রার্থীদের ঘরে প্রথমে উপজেলা / বানাতিরিক) কার প্রমিক বিদ্যালয়ো রাজাখাতভুক্ত ‘সহকারী শিক্ষক এর মূহ পূরণ করা হবে। মেধা তালিকার অবশিষ্ট প্রার্থী দ্বারা জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাক- প্রাথমিক শ্রেণির জন্য রাজসখাতে সৃষ্ট ‘সহকারী শিক্ষক’ পদ স্মূহ পূরণ করা হবে।

(১১) বিবাহিত মহিলা আবেদনে তাদের স্বামীর যে কোন একটিতে আবেদন করতে পারবেন। এ দুটি ছাত মোট আবেদনে উল্লেখ করবেন তার প্রার্থীরা সেই উপজেলা/থানার কোটায় বিবেচিত হবে।

(১২) অতাচর তথা সংবলিত। এটি পূর্ণ অসম্পূর্ণ আবেদনপর কোন কারণ দর্শানো ব্যতিরেকে বাতিল বলে গণ্য হবে। প্রার্থী কর্তৃক দাখিলকৃত প্রদত্ত কোন তথ্য কাগজপত্র নিয়োগ কার্যক্রম চলাকালে যে কোন পর্যয়ে বা নিয়োগলারি পরেও অসত্য তুরা প্রমাণিত হলে তার পরবার নিয়োগ বাতিল করা হবে এবং মিথ্যা হয় তথ্য সরবরাহ করার জন্য তার বিরুদ্ধে আইনগত প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া আবেদনে নিজ জেলা, থানা/উপজেলা ভুল করলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

(১০) আবেদনপত্রে দোষ কোটা উল্লেখ না করলে মৌখিক পরীক্ষার সময় গোনা কোটার সনদ দাখিল করলেও তাকে পোষা কোটনা অন্তর্ভূক্ত করা হবে না।

(১৪) আবেদনপত্রে পোষ্য কোটা দানা করা সত্বে পোদা কোটার স্বপক্ষে প্রয়োজনীয় প্রমাণাদি দাখিল করতে না হলে আর পার্থিতা বাতিল বলে গণ্য হবে।

(১৫) সরকারি প্রাথমিক বিদ্যল শিক্ষক বিধিমালা ২০১৯ প্রাথমিক বিদ্যালয়ে নিয়োজিত আছেন বা ছিলেন শিক্ষকের অবিবাহিত সন্তান, যিনি শিক্ষকের উপর সম্পূর্ণরূপে নির্ভরশীল আছেন বা তিনি উদিত থাকলে বা চাকরিতে থাকলে সম্পূর্ণরূপে নির্ভরশীল এবং উক্ত শিক্ষকের বিধবা পল্লী যিনি উক্ত শিক্ষকের উপর সম্পূর্ণর্বাণ নির্ভরশীল ছিলেন বা ক্ষেত্রমত, তিনি জীবিত থাকলে অনুরূপভাবে নির্ভরশীল থাকতেন। মৌখিক পরীক্ষার সময় ছে প্রার্থীদেরকে ১৪.০৪.২০২৩ তিনি পোষ্য ছিলেন মর্মে শিক্ষা অফিসার কর্তৃক প্রদত্ত সনদ দাখিল করতে হবে। কোন প্রার্থী উন্নিখিত সনদ দাখিল করতে ব্যর্থ হলে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

(১৬) আবেদনপত্রে পুরুষ প্রার্থী কিংবা মহিলা প্রার্থী পুরুষ উল্লেখ করলে তার প্রার্থিতা বাতিল হবে।

(১৭) লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত মনোনীত প্রার্থীকে যা দাখিল করতে হবে।

  • (ক) অনলাইনে দাখিলকৃত আবেদনের ফটোকপি এবং পাসপোর্ট সাইজের ২ (দুই) কপি ছবি।
  • (খ) শিক্ষাগত যোগ্যতা সম্পর্কিত সকল মূলকপি।
  • (গ) সংপ্তি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মোরগটি কর্পোরেশনের কাউলির কর্তৃক প্রনক নাগরিকত্ব সনদপত্র।
  • (ঘ) জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধনের কপি।
  • (ঙ)পোষ্য প্রার্থীদের ক্ষেত্রে সার কর্তৃক (১৪.০৪.২০২৩ তারিখের পূর্বে স্বাক্ষরিত নয়। প্রদত্ত পোষ্য সনদপত্র
  • (চ)সর্বোচ্চ ব্যয়সসীমা প্রমাণের ক্ষেত্রে  (i) মুক্তিযোদ্ধার সন্তান প্রার্থীদের জন্য সরকারের সর্বশেষ সিদ্ধান্ত অনুসারে মুক্তিযোদ্ধার প্রয়োজনীয় সনদ ও তাপত্র এবং (ii) শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের অনুকূলে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক সনদপত্র (iii) লিখিত পরীক্ষার প্রবেশপত্রের সত্যায়িত ফটোকপি।

(১৮) প্রার্থীর সনদপত্র ও ছবি সত্যায়নকারী কর্মকর্তার জেন বা অনুষ্ঠাডের গেজেটেড কর্মকর্তা) স্বাক্ষরের নীচে নামসহ সীল থাকতে হবে।

(১৯) লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রাহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

(20) Online আবেদন দাখিলে হেল্প প্রয়োজন হলে vas.query@teletalk.com.bd  এই মেইল ঠিকানায় অথবা যেকোন টেলিটক নম্বর হতে টেলিটকের কাস্টমার কেয়ার 121 নম্বরে যোগাযোগ করতে হবে। http://dpe.teletallic.com.bd ওয়েবসাইটের ‘help’  নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টারের ঠিকানা পাওয়া যাবে।

(২১) কোন কারণ দর্শানো ব্যতিরেকে নিয়োগকারী কর্তৃপক্ষ এ বিজ্ঞপির শতাবলী পরিবর্তন, জন, বিয়োজন বা বাতিল করার ক্ষমতা সংরক্ষন করেন। আবেদনপত্র গ্রহণ/বাতিল নিয়োগের বিষয়ে নিয়োগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। এ বিষয়ে কোন আপত্তি উত্থাপন করা যাবে না।

(২২) এই নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের কারণে কর্তৃপক্ষ পরীক্ষা গ্রহণ কিংবা পার্থিত পদে নিয়োগ প্রদান করতে বাধ্য থাকবে না। কর্তৃপক্ষ এ নিয়োগ বাতিল করার অধিকার সংরক্ষণ করেন।

বিঃদ্রঃ আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের আবেদন করার পূর্বে প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ ভাল করে পড়ে নিতে পরামর্শ দেওয়া যাচ্ছে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *