আলিম পরীক্ষার রুটিন ২০২১ ডাউনলোড করুন

আলিম পরীক্ষার রুটিন ২০২১ PDF ফরমেটে ডাউনলোড করুন এই পোস্টের মাধ্যমে। রুটিনটি প্রথম প্রকাশিত হয়েছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.bmeb.gov.bd এ। সকল স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা শুরু হবে আগামী 02 ডিসেম্বর 2021 তারিখ হতে। পরীক্ষার্থীগণ এই পোস্টের মাধ্যমে আলিম পরীক্ষার সময়সূচী, পরীক্ষা, প্রবেশপত্র সংগ্রহ এবং পরীক্ষার ফলাফল সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পারবেন। English Edition.

 

আলিম পরীক্ষার রুটিন ২০২১

 

১৯৭৯ সাল থেকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড বা আলিয়া মাদ্রাসা শিক্ষা বোর্ড স্বাধীনভাবে কার্যক্রম শুরু করে। মাদ্রাসা শিক্ষায় সময়ের সাথে সাথে বেশ কিছু সংশোধন করা হয়েছে। যেমনঃ ১৯৭৮ সালে মানবিক ও বিজ্ঞান ফ্যাকাল্টি আলিম (عالمِم/Alim) লেভেলে অন্তর্ভুক্ত করা হয়েছিল। আলিম এইচএসসি সমতুল্য হিসাবে বিবেচিত হচ্ছে ১৯৮৭ সাল হতে।

গতকাল, ০৩ অক্টোবর ২০২১ তারিখ এইচএসসি সমমানের এই পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। পরীক্ষা শুরু হবে ০২ ডিসেম্বর ২০২১ তারিখ হতে। চলবে ১৮ দিন। পরীক্ষা শেষ হবে ১৯ ডিসেম্বর ২০২১ তারিখে। তাহলে চলুন আলিম পরীক্ষার রুটিন 2021 ডাউনলোড করে নেই। তারপর পরীক্ষা সম্পর্কিত অন্যান্য কিছু গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেবো।

 

এক নজরে গুরুত্বপূর্ণ তথ্য
  • রুটিন প্রকাশ: ০৩ অক্টোবর ২০২১
  • পরীক্ষা শুরু: ০২ ডিসেম্বর ২০২১
  • পরীক্ষা শেষ: ১৯ ডিসেম্বর ২০২১

 


আরোও পড়তে পারেন:


 

আলিম পরীক্ষার রুটিন 2021 PDF

২০২১ সালের আলিম পরীক্ষার সময়সূচী পিডিএফ ফরমেটে ডাউনলোড করতে নিচের ডাউনলোড বাটনে ক্লিক করুন।

 

 

অথবা আপনি চাইলে সরাসরি অফিসিয়াল ওয়েবসাইট bmeb.gov.bd থেকেও এটি ডাউনলোড করতে পারেন। কিভাবে অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করবেন? চলুন নিচের ভিডিও থেকে জেনে নেই।

 

 

আলিম পরীক্ষা

২০২১ সালের আলিম পরীক্ষা অনুষ্ঠিত হবে আলিম পরীক্ষার রুটিন ২০২১ অনুযায়ী আগামী ০২ ডিসেম্বর হতে। ১১ টি নির্দেশনা মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলুন নির্দেশনাবলী দেখে নেই।

  1. সকল পরীক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা দিতে হবে।
  2. পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কমপক্ষে ৩০ মিনিট আগে যার যার নির্ধারিত আসনে বসতে হবে।
  3. পরীক্ষা অনুষ্ঠিত হবে দুটি ধাপে। ধাপগুলো হলো বহুনির্বাচনী এবং রচনামূলক। প্রথমে বহুনির্বাচনী এবং পরে রচনামূলক পরীক্ষা হবে।
  4. পরীক্ষার সময়কাল হচ্ছে দেড় ঘন্টা। পরীক্ষা হবে বিরতিহীন ভাবে।
  5.  প্রবেশপত্র অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যেই সংগ্রহ করতে হবে।
  6. উত্তরপত্রের বৃত্ত যথাযথ তথ্য অনুসারে ভরাট করতে হবে। উত্তরপত্র ভাঁজ করা যাবে না। উত্তরপত্রের মার্জিনের মধ্যেও লেখা যাবে না।
  7. বহুনির্বাচনী, রচনামূলক এবং ব্যবহারিক অংশে অবশ্যই আলাদা ভাবে পাশ করতে হবে।
  8. যে বিষয়ের জন্য রেজিস্টার্ড হয়েছেন অর্থাৎ রেজিস্ট্রেশন কার্ডে যে সব বিষয়ে উল্লিখ করা আছে তার বাইরে অন্য কোন পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না।
  9. পরীক্ষার হলে নন-প্রোগ্রামেবল ঘড়ি এবং সায়েন্টিফিক ক্যালকুলেটর বাদে অন্য কোন ইলেক্ট্রনিক্স যন্ত্র ব্যবহার করতে পারবেন না।
  10. পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা বাদে কোন শিক্ষার্থী মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।
  11. পরীক্ষার ০২ টি অংশ অর্থাৎ বহুনির্বাচনী এবং রচনামূলকে সেম স্বাক্ষরলিপি ইউজ করতে হবে।

 

আলিম পরীক্ষার প্রবেশপত্র

২৮ নভেম্বর ২০২১ তারিখ বা তার আগে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। প্রবেশপত্র নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান হতে সংগ্রহ করতে পারবেন। প্রবশপত্র বিতরন করবেন প্রতিষ্ঠান প্রধান।

প্রত্যেক পরীক্ষার্থীকে অবশ্যই প্রবেশপত্র সাথে নিয়ে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। 

 

আলিম পরীক্ষার ফলাফল ২০২১

আলিম পরীক্ষার ফলাফল সাধারণত প্রকাশ করা হয় পরীক্ষা সম্পন্ন হওয়ার ০৩ মাসের মধ্যে। অর্থাৎ মার্চ, ২০২২ সালের মধ্যে ২০২১ সালের আলিম পরীক্ষার রেজাল্ট পাবেন। তবে করোনা মহামারীর কারণে এবার রেজাল্ট প্রকাশের তারিখ নির্দিষ্টভাবে বলা যাচ্ছে না।

তবে আলিম পরীক্ষার ফলাফল ২০২১ যখনই প্রকাশিত হবে আপনি আমাদের ওয়েবসাইট notice24x7.com থেকে জানতে পারবেন। আমাদের ওয়েবসাইটে এসএসসি/সমমান এবং এইচএসএসি/সমমান পরীক্ষার রেজাল্টসহ বাংলাদেশের সকল স্তরের শিক্ষার রেজাল্ট প্রকাশ হবে।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *