অনার্স ১ম বর্ষ বিশেষ পরীক্ষার রুটিন ২০২১ (সংশোধিত)

অনার্স ১ম বর্ষ বিশেষ পরীক্ষার রুটিন ২০২১ প্রকাশিত হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.nu.ac.bd -এ। সংশোধিত এ রুটিন অনুযায়ী, প্রথম বর্ষের বিশেষ পরীক্ষা শুরু হবে আগামী ০৭ জুন ২০২১ তারিখ হতে। চলুন, অনার্স ১ম বর্ষের বিশেষ পরীক্ষার রুটিন ২০২১ ডাউনলোড করে নেই।

 

অনার্স ১ম বর্ষ বিশেষ পরীক্ষার রুটিন ২০২১

 

২০১১-২০১২ ও ২০১২-২০১৩ শিক্ষাবর্ষের গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের ২০১৮ সালের অনার্স ১ম বর্ষ বিশেষ পরীক্ষার নতুন রুটিন প্রকাশিত হয়েছে। যেখানে পরীক্ষার সংশোধিত তারিখ ও সময়সূচী দেওয়া হয়েছে। সংশোধিত তারিখ ও সময়সূচী জানতে নিচের থেকে অনার্স প্রথম বর্ষ বিশেষ পরীক্ষার রুটিন ২০২১ Download করে নিন।

 

এক নজরে প্রয়োজনীয় তথ্যাবলী
  • পরীক্ষা শুরুর তারিখ: ০৭ জুন ২০২১
  • শেষের তারিখ: ১৪ জুন ২০২১
  • পরীক্ষা আরম্ভের সময়: দুপুর ১.৩০ টা
  • পরীক্ষা কোড: ২২০১

 

আরো পড়তে পারেন:

 

অনার্স ১ম বর্ষের বিশেষ পরীক্ষার রুটিন ২০২১

অনার্স প্রথম বর্ষ বিশেষ পরীক্ষার রুটিন ২০২১ পিডিএফ (pdf) ফরমেটে ডাউনলোড করতে রুটিনের নিচের “ডাউনলোড রুটিন” বাটনে ট্যাপ করুন।

 

অনার্স ১ম বর্ষ বিশেষ পরীক্ষার রুটিন ২০২১

"<yoastmark

 

আরো পড়তে পারেন:

 

অনার্স ১ম বর্ষ বিশেষ পরীক্ষার প্রবেশ পত্র

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ১ম বর্ষ বিশেষ পরীক্ষার রুটিন ২০২১ প্রকাশিত হওয়ার পরে অনেক শিক্ষার্থীই তাদের প্রবেশপত্র কিভাবে পাবেন তা নিয়ে ভাবতে শুরু করেছেন। এডমিট কার্ড বা  প্রবেশ পত্র পেতে শিক্ষার্থীদের নিজ নিজ কলেজে যেতে হবে। কলেজের প্রশাসনিক ভবনে দায়ীত্বরত কোন স্টাফের মাধ্যমে প্রবেশ পত্র প্রদানকারী কর্মকর্তার সাথে যোগাযোগ করে প্রবেশ পত্র নিয়ে নিন।

প্রবেশ পত্র সংগ্রহের পর প্রথম যে জিনিসটি দেখতে হবে তা হলো আপনার সাবজেক্ট লিস্ট ঠিক আছে কিনা। অনেক সময় দেখা যায় ভর্তির সময় পছন্দ করা সাবজেক্টের সাথে এডমিট কার্ডে থাকা সাবজেক্টের মিল থাকে না। এক্ষেত্রে পুনরায় কলেজের প্রশাসনিক ভবনে যোগাযোগ করতে হবে এবং এ বিষয়ে অভিযোগ জানাতে হবে।

 

অনার্স স্পেশাল বিশেষ কোর্স

জাতীয় বিশ্ববিদ্যালয়ে মোট ০২ ধরণের সিলেবাস আছে। একটি ২০১২-২০১৩ শিক্ষাবর্ষ বা পূর্ববর্তী শিক্ষাবর্ষের সিলেবাস এবং অন্যটি ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে বর্তমান শিক্ষাবর্ষ পর্যন্ত প্রচলিত সিলেবাস। ২০১২-২০১৩ শিক্ষাবর্ষ পর্যন্ত যে সিলেবাস ছিলো তা পুরাতন সিলেবাস নামে পরিচিত। এবং ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে বর্তমান পর্যন্ত যে সিলেবাস রয়েছে তা হলো নতুন সিলেবাস।

অনেক শিক্ষার্থী আছেন যারা অনিয়মিত বা গ্রেড উন্নয়নের জন্য এখনও অনার্স কোর্স করতেছে পুরাতন সিলেবাসে। জাতীয় বিশ্ববিদ্যালয় এসব পুরাতন সিলেবাসের শিক্ষার্থীদের জন্য একটি স্পেশাল বা বিশেষ কোর্স চালু রেখছে। এই কোর্সটি অনার্স বিশেষ কোর্স নামে পরিচিত।

আর যেসব শিক্ষার্থী নতুন সিলেবাস অনুযায়ী পড়েন তারা অনার্স সাধারণ কোর্সের অন্তর্ভুক্ত।

 

আরো পড়তে পারেন:

রুটিন সংশোধনের কারণ

অনার্স প্রথম বর্ষের বিশেষ পরীক্ষার রুটিন ২০২১ সংশোধন করে নতুন রুটিন প্রকাশ করেছে। মূলত পরীক্ষার তারিখ সংশোধন করা হয়েছে। কারণ, করোনা অতিমারির কারণের নির্ধারিত তারিখ অনুযায়ী পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষার জন্য তারিখ ঠিক করলেও দেখা যায় উক্ত তারিখে করোনা পরিস্থিতি ভাল না হওয়ায়, তারিখ পুনরায় পরিবর্তন করতে হচ্ছে।

করোনা ভাইরাসের প্রকোপ থাকাকালীন সময়ের মধ্যে কোন পরীক্ষার তারিখ ধ্রুব হিসেবে ডিক্লেয়ার করা যাচ্ছে না। যেকোন সময় পরীক্ষার তারিখ চেঞ্জ হতে পারে। আপনি যদি অনার্স প্রথম বর্ষের বিশেষ কোর্সের শিক্ষার্থী হয়ে থাকেন আর সংশোধিত পরীক্ষার রুটিন দ্রুততম সময়ে পেতে চান www.notice24x7.com নিয়মিত ভিজিট করুন।

Similar Posts

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *